Bangladesh Icon
আইকন সংবাদ:

সেলিমা আহমাদ

ভাইস চেয়ারপার্সন নিটল-নিলয় গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ


সেলিমা আহমাদ প্রচুর মেধাসম্পন্ন সফল ও তেজস্বী নারী উদ্যোক্তা। ব্যবসা-বাণিজ্য জগতে ও নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নে পথপ্রদর্শক তিনি। এই মহিয়সী নারী ১৯৬০ সালের ৭ জুলাই জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম এ কে এম ফজলুল হক এবং মাতা মরহুমা রহিমা হক। তাঁর স্বামী যিনি সবসময় পাশে থেকে শক্তি ও সাহস যুগিয়েছেন তাঁর নাম আব্দুল মাতলুব আহমাদ। উচ্চশিক্ষিত এই বিদুষী নারী ১৯৭৫ সালে খুলনার ফাতেমা হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭৭ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০ সালে ম্যানেজমেন্টে বিকম (অনার্স) ও ১৯৮২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টে এমকম ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে বিশ্বের বহুদেশে আরও অধিক জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের জন্য অনেক বিষয়ের উপর ট্রেনিং ও বহু সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি ২০১৪ সালে স্টাডি ভিজিটে সেন্ট্রাল ব্যাংক অব আয়ারল্যান্ডে ১৭ আগস্ট হতে ২৫ আগস্ট পর্যন্ত অংশগ্রহণ করেন । ২০১৪ সালে লার্নিং ভিজিটে ভারতের চেন্নাই ও তামিলনাড়ুতে ১ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত অবস্থান করেন।

তিনি ২০১১ সালের নভেম্বরে ইউএসএ ওমেন্স লিডারশিপ স্কুলে তৃণমূল নারীদের রাজনৈতিক ধারণা ও ক্ষমতায়নের উপর সম্যক জ্ঞান ও দক্ষতা অর্জন করেন। ২০১১ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রের আর্লিংটনে ইনস্টিটিউট ইন্টারন্যাশনাল ক্যামপিং স্কুলের সৌজন্যে পাবলিক পলিসির উপর লিডারশিপ ট্রেনিং গ্রহণ করেন। ২০০৯ সালে কোপেনহেগেনে ডানিডা ফেলোশিপ সেন্টার আয়োজিত এসএমই এক্সপোর্ট ডেভেলপমেন্টের উপর বিশেষ কোর্সে অংশগ্রহণ করেন। তিনি ২০০৬ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ওআইসি সদস্যদের সমন্বয়ে মালয়েশিয়ান টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম ১৫ মে থেকে ১৯ মে পর্যন্ত নিবিড় প্রশিক্ষণ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। জাপানে ২০০৩ সালে টপ ম্যানেজমেন্ট ট্রেনিং AOTS এর সৌজন্যে ১৩ মে থেকে ২৩ মে পর্যন্ত ট্রেনিং কোর্সে অংশগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রে ২০০০ সালের ২ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত উদ্যোক্তা বিষয়ে এক প্রোগ্রামে অংশগ্রহণ করেন; যা যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সৌজন্যে পরিচালিত হয়।

একটি জাতির কাছে স্বাধীনতার চেয়ে প্রিয় আর কিছু নেই। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের কষ্টার্জিত স্বাধীনতার মূল্যায়নে দেশের অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে প্রত্যেকেই স্ব-স্ব অবস্থান থেকে কাজ করে চলেছেন। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার সাথে শিল্প ও বাণিজ্য প্রসার অত্যন্ত জরুরি। অর্থনীতির মূল চালিকাশক্তি শিল্প ও বাণিজ্য যেমন কর্মসংস্থান সৃষ্টি করে তেমনই উৎপাদিত পণ্যের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। সেই লক্ষ্যে সেলিমা আহমাদ দেশের নারী সমাজ ও নতুন প্রজন্মকে আধুনিক প্রযুক্তিতে দক্ষ ও নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উদ্ধৃদ্ধ সুনাগরিক এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে নিরলস কাজ করে চলেছেন। তাঁর ধারণা প্রযুক্তিতে দক্ষ ও শিক্ষিত মানবসম্পদই হবে আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার মূল হাতিয়ার। শিল্প ও ব্যবসা-বাণিজ্যে এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে যাদের ব্যাপক অবদান তাদের মধ্যে সেলিমা আহমাদের নাম অত্যন্ত উজ্জ্বল। দেশের নারী সমাজের অহংকার সেলিমা আহমাদ। উচ্চশিক্ষায় শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞতাপূর্ণ ব্যক্তিত্ব তিনি। তাঁর মেধা ও অধ্যবসায়ের জন্য তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অত্যন্ত গঠনমূলক শ্রম সাধনায় কর্মজীবনে বিভিন্ন সময় বিভিন্ন মর্যাদায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে নিজেকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন। তিনি জনতা ব্যাংক লিমিটেডের পরিচালক, এক্সপার্ট প্যানেল কমিটি মেম্বার অব জেনারেল ইকোনমিক ডিভিশন অব প্লানিং কমিশন-২০১৭। এডভাইজারি কমিটি মেম্বার, বাংলাদেশ এক্সপোর্ট জোন অথরিটি (BEZA) অব বাংলাদেশ (দুই বছরের জন্য)। ২০১৬। গভর্নিং বডি মেম্বার BIDA-গভঃ অব বাংলাদেশ-২০১৬। ট্রাস্টি বোর্ড মেম্বার অব অনারেবল প্রাইম মিনিস্টারস এডুকেশন ওয়েলফেয়ার ট্রাস্ট-মিনিস্ট্রি অব এডুকেশন, গভঃ অব বাংলাদেশ-২০১৬ । প্রাক্তন ডিরেক্টর সোনালী ব্যাংক লি, বোর্ড মেম্বার-২০১৫-২০১৬ এসএমই ফাউন্ডেশন। নির্বাহী সদস্য SAARC CC । মেম্বার-২০১২ হতে এখন পর্যন্ত, UN WOMEN সিভিল সোসাইটি এডভাইজারি গ্রুপ। জেনারেল বডি মেম্বার ১৯৮৫ হতে এখন পর্যন্ত এফবিসিসিআই। ভাইস চেয়ারপার্সন ১৯৮৪ হতে এখন পর্যন্ত নিটল নিলয় গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ’। ডিরেক্টর-বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লি. এডভাইজারি বোর্ড মেম্বার-স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ ট্রেনিং ইনস্টিটিউট। গ্লোবাল এমবেসেডর TIAW । এডভাইজারি কমিটি মেম্বার অব IFES এডভাইজারি বোর্ড মেম্বার অব সাসটেনেবল ইনস্টিটিউট। তিনি BWCC সভাপতি হিসেবে দায়িত্বরত অবস্থায় নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও উদ্যোক্তা হিসেবে উন্নয়নে কাজ করে যাচ্ছেন। গতিশীল, সুচারু ও দক্ষ ব্যবস্থাপনায় ম্যানেজিং ডিরেক্টর হিসেবে তিনি নালিত অ্যান্ড কোম্পানি লি, ১৯৯০ সাল থেকে দায়িত্বরত আছেন। নিটল নিলয় গ্রুপের ভাইস চেয়ারপার্সন হিসাবে কোম্পানির মানবসম্পদের ব্যবহার এবং ফিন্যান্স অত্যন্ত প্রশংসনীয়ভাবে দায়িত্ব পালন করে কোম্পানিকে এক সুউচ্চতায় পৌছাতে বিরাট ভূমিকা পালন করছেন। ডিরেক্টর হিসাবে নিটল মটরস লি. এরও একই দায়িত্ব পালন করছেন; ডিরেক্টর নিটা কোম্পানি লি., (টাটা (ইন্ডিয়া) কোম্পানির সঙ্গে জয়েন্টভেঞ্চারে অটোমোবাইল এসেম্বলিং করা হয়)। এ কোম্পানির সাথে একই পদে থেকে দায়িত্ব পালন করছেন।

সেলিমা আহমাদ নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় নারী উদ্যোক্তাদের উন্নয়ন ও টেকসই অর্থনৈতিক ভিত তৈরিকরণের রূপরেখা ও বাস্তবায়নে প্রধান ভূমিকা রাখেন। তিনি ২ হাজার নারী উদ্যোক্তার দক্ষতা ও উন্নয়নের ট্রেনিং প্রোগ্রাম পর্যবেক্ষণ করেন। তিনি সোমালিয়ান বিজনেস ওমেন কমিউনিটিকে ওমেন্স চেম্বার অব কমার্স এবং তাদের সক্ষমতা তৈরিতে যেন কার্যকরভাবে সংগঠন পরিচালনা করতে পারে, ওই বিষয়ের উপর সম্যক জ্ঞান লাভের উপর ট্রেনিং প্রদান করেন। দৃঢ়ভাবে গড়ে তোলেন পাপুয়া নিউ গিনিতে নারী ব্যবসায়ীদের এসএমই পলিসির রূপরেখা তৈরিকরণ ও নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য বিশেষভাবে ফলপ্ৰসূ কর্ম পরিচালনা করেন। তিনি আফগান নারী ব্যবসায়ীদের উৎকর্ষ ও দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছেন। ব্যবসায় সম্পৃক্ততা ও উদ্যোগী হওয়ার জন্য অনুপ্রেরণা যুগিয়েছেন। তিনি মেন্টরশিপ প্রোগ্রাম ওমেন্স ডেমোক্রেসি নেটওয়ার্ক ইউএসএর বিশ্বস্ত পরামর্শদাতা। তিনি ইন্ডিয়া, পাকিস্তান, শ্ৰীলংকা, উগান্ডা, কেনিয়া, ভেনিজুয়েলা এবং অন্যান্য দেশের ব্যবসায়ী নারী উদ্যোক্তাদের পরামর্শদাতা। তিনি মানবসম্পদ উন্নয়নে নারী উদ্যোক্তাদের এসএমই রূপরেখা, ক্ষমতা ও দক্ষতা বাড়ানোর ট্রেইনারদের প্রশিক্ষণ প্ৰদান করছেন। তিনি ইউএস ট্রেড ফেয়ারের মাধ্যমে নারী উদ্যোক্তাদের প্রোডাক্ট, ডিজাইন এবং পরিচিতি, কোয়ালিটি ও স্থায়িত্ব এবং অন্যান্য ব্যবহারজনিত গুণাগুণ প্রকাশের মাধ্যমে ব্যবসার পরিধি বাড়ানো ও উন্নয়নের জন্য গভীরভাবে কর্মরত আছেন।

সেলিমা আহমাদ কর্মের স্বীকৃতিস্বরূপ বহু পুরস্কার পেয়েছেন। ওয়ার্ল্ড অব ডিফেন্স লিটারেচার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০১৪-২০১৫। CACCI Local Chamber Award-2014, Oslo Business for peace Award-2014, The Islamic Development Award-(IDB) Prize for women contribution to Development 2012, Dhaka International Trade Fair2010, Silk Association Awards of Nepal-2009, Female business personality of the year 2008 award, Development of business sector form Mohila Parishad 2007, Best business Women 2000, 2002, 2003 by financial Weekly magazine. তিনি ব্যবসায়িক কাজে এবং বিভিন্ন ট্রেনিং ও সেমিনারে অংশগ্রহণের জন্য বিশ্বের বহুদেশ ভ্ৰমণ করেছেন; বিশেষ করে ইউএসএ, ফ্রান্স, কানাডা, ইউকে, ডেনমার্ক, বেলজিয়াম, হল্যান্ড, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, পর্তুগাল, দুবাই, কাতার, অস্ট্রেলিয়া, চায়না, হংকং, জাপান, থাইল্যান্ড, ভূটান, নেপাল, ইন্ডিয়া, শ্ৰীলংকা, আয়ারল্যান্ড, ইউক্রেন, সুইডেন, উগান্ডা, ইরান, নরওয়ে, নেদারল্যান্ডস ও তুরস্ক ইত্যাদি৷

এই মহিয়সী নারীর কর্মকাণ্ড নানা ঘটনায় ভরা কর্মজীবনের ইতিহাসেরই অংশ। তার কর্মের গুণগত উৎকর্ষ তাকে আজ আন্তর্জাতিক পর্যায়ে নারী উদ্যোক্তাদের ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের নেতৃত্বে স্থান করে দিয়েছে। শ্রুতিমধুর, প্রাণবন্ত, সম্মোহনী ও কার্যকরী বক্তা হিসেবে নারী সংগঠনের মাঝে খুবই আকর্ষণীয় ও প্রিয় ব্যক্তিত্ব। তাঁর প্রত্যক্ষ ও পরোক্ষ পৃষ্ঠপোষকতায় বহু নারী উদ্যোক্তা আলোর মুখ দেখেছেন। বর্তমানে তারা উন্নত জীবন যাপন করে এগিয়ে চলেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান BANGLADESH ICON আবদুল্লাহ আবু সায়ীদ আতিউর রহমান বেগম রোকেয়া মোস্তাফা জব্বার ভাষা শহিদ সজীব ওয়াজেদ জয় তাজউদ্দীন আহমদ শেরে বাংলা ফজলুল হক মাওলানা ভাসানী  প্রীতিলতা ওয়াদ্দেদার বেগম সুফিয়া কামাল শেখ হাসিনা রবীন্দ্রনাথ ঠাকুর হোসেন শহিদ সোহরাওয়ার্দি কাজী নজরুল ইসলাম মাস্টারদা সূৰ্য সেন ধীরেন্দ্রনাথ দত্ত ড. মুহম্মদ শহীদুল্লাহ মণি সিংহ স্যার ফজলে হাসান আবেদ  সালমান এফ রহমান সুফী মুহাম্মদ মিজানুর রহমান মোরশেদ আলম এমপি সৈয়দ মঞ্জুর এলাহী আহমেদ আকবর সোবহান জয়নুল হক সিকদার দীন মোহাম্মদ আজম জে. চৌধুরী প্রফেসর মোহাম্মদ ফরাসউদ্দিন সাইফুল আলম মাসুদ আলহাজ্ব এম এম এনামুল হক খলিলুর রহমান এ কে এম রহমত উল্লাহ্ ইফতেখার আহমেদ টিপু শেখ কবির হোসেন এ কে আজাদ ডাঃ মোমেনুল হক আলহাজ্ব মোঃ হারুন-উর-রশীদ কাজী সিরাজুল ইসলাম নাছির ইউ. মাহমুদ ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ শেখ ফজলে ফাহিম প্রফেসর ড. কবির হোসেন তালুকদার মোঃ হাবিব উল্লাহ ডন রূপালী চৌধুরী হেলেন আখতার নাসরীন মনোয়ারা হাকিম আলী নাসরিন সরওয়ার মেঘলা প্রীতি চক্রবর্তী মোহাম্মদ হুমায়ুন কবির ক্যাপ্টেন তাসবীরুল আহমেদ চৌধুরী এহসানুল হাবিব আলহাজ্জ্ব জাহাঙ্গীর আলম সরকার আলহাজ্ব খন্দকার রুহুল আমিন তানভীর আহমেদ ড. বেলাল উদ্দিন আহমদ মোঃ শফিকুর রহমান সেলিম রহমান মাফিজ আহমেদ ভূঁইয়া  মোঃ ওবায়েদ উল্লাহ আল মাসুদ  শহিদ রেজা আব্দুর রউফ জেপি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী এ কে এম সরওয়ারদি চৌধুরী ড. এম. মোশাররফ হোসেন মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন লায়ন মোঃ মোজাম্মেল হক ভূঁইয়া মোঃ মিজানুর রহমান সায়েম সোবহান আনভীর মামুন-উর-রশিদ বি এম ইউসুফ আলী মোঃ জামিরুল ইসলাম ডক্টর হেমায়েত হোসেন মোঃ শাহ আলম সরকার ফারজানা চৌধুরী এম. সামসুজ্জামান মেজর পারভেজ হাসান (অব.) এম এ মতিন সৈয়দ মোহাম্মদ কামাল মাসুদ পারভেজ খান ইমরান ড. এম এ ইউসুফ খান কাজী সাজেদুর রহমান ড. হাকীম মোঃ ইউছুফ হারুন ভূঁইয়া আলহাজ্ব মীর শাহাবুদ্দীন মোঃ মুনতাকিম আশরাফ (টিটু) মোঃ আবদুর রউফ কাজী আকরাম উদ্দিন আহমেদ আব্দুল মাতলুব আহমাদ মোঃ মজিবর রহমান মোহাম্মদ নূর আলী সাখাওয়াত আবু খায়ের মোহাম্মদ আফতাব-উল ইসলাম মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এমপি প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ মোঃ জসিম উদ্দিন বেনজীর আহমেদ মিসেস তাহেরা আক্তার পারভীন হক সিকদার নাসির এ চৌধুরী হাফিজুর রহমান খান ড. মোহাম্মদ ফারুক কাইউম রেজা চৌধুরী মোঃ সবুর খান মাহবুবুল আলম মোঃ হেলাল মিয়া সেলিমা আহমাদ নজরুল ইসলাম ড. এ এস এম বদরুদ্দোজা ড. হায়দার আলী মিয়া ইঞ্জিনিয়ার গুলজার রহমান এম জামালউদ্দিন মোঃ আব্দুল হামিদ মিয়া মোঃ হাবিবুর রহমান মোঃ মুহিব্বুর রহমান চৌধুরী মোহাম্মদ নুরুল আমিন জিয়াউর রহমান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী শ্যামল দত্ত জ ই মামুন আনিসুল হক সামিয়া রহমান মুন্নি সাহা আব্বাসউদ্দীন আহমদ নীলুফার ইয়াসমীন ফিরোজা বেগম শাহ আব্দুল করিম ফরিদা পারভীন সরদার ফজলুল করিম আনিসুজ্জামান আখতারুজ্জামান ইলিয়াস হুমায়ূন আহমেদ সেলিম আল দীন জহির রায়হান বুলবুল আহমেদ রওশন জামিল সৈয়দ হাসান ইমাম হেলেনা জাহাঙ্গীর অঞ্জন রায় অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী অধ্যাপক আবু আহমেদ অধ্যাপক  আবু সাইয়িদ অধ্যাপক আমেনা মহসীন অধ্যাপক এমাজউদ্দীন আহমদ অধ্যাপক জয়নাল আবদিন এমপি অধ্যাপক ড. আরিফুর রহমান অধ্যাপক ড. আব্দুল মতিন পাটোয়ারী অধ্যাপক ড. ইজাজ হোসেন অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী অধ্যাপক ড. এ কে আব্দুল মোমেন অধ্যাপক ড. এম এ মান্নান অধ্যাপক ড. এম এ হাকিম অধ্যাপক ড. এম শমসের আলী অধ্যাপক ড. দিলারা চৌধুরী অধ্যাপক ড. শাহেদা ওবায়েদ অধ্যাপক ড. সদরুল আমিন অধ্যাপক ড. হাফিজ জি. এ. সিদ্দিকী অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন অধ্যাপক তৌহিদুল আলম অধ্যাপক ডা. বরেন চক্রবর্তী অধ্যাপক ডা. মতিউর রহমান অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ অধ্যাপক ডা. মোঃ হাবিবে মিল্লাত এমপি অধ্যাপক মেহতাব খানম অধ্যাপিকা অপু উকিল এমপি অধ্যাপক ড. হোসনে আরা বেগম আইয়ুব বাচ্চু আ খ ম জাহাঙ্গীর হোসাইন আনিস এ. খান আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ আনোয়ার হোসেন মঞ্জু আবদুল বাসেত মজুমদার আবু সাঈদ খান আবুল কাশেম মোঃ শিরিন আবুল কাসেম হায়দার আবুল মাল আব্দুল মুহিত আব্দুল আউয়াল মিন্টু আব্দুল মতিন খসরু এমপি আবদুল মুকতাদির আব্দুল মুয়ীদ চৌধুরী আব্দুস সালাম মুর্শেদী আমির আমির হোসেন আমু এমপি আমীর খসরু মাহমুদ চৌধুরী আয়শা খানম আ স ম আবদুর রব আ স ম ফিরোজ আসাদুজ্জামান খান কামাল আসিফ ইব্রাহীম আলী রেজা ইফতেখার আ হ ম মুস্তফা কামাল এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুন ইনায়েতুর রহিম ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি ইঞ্জিনিয়ার নুরুল আকতার ইমদাদুল হক মিলন উপধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ এমপি এ এইচ এম নোমান এ এইছ আসলাম সানি এ কে ফাইয়াজুল হক রাজু এডভোকেট তানবীর সিদ্দিকী এডভোকেট ফজিলাতুন নেসা বাপ্পি এমপি এডভোকেট মোঃ ফজলে রাব্বী এমপি এনাম আলী এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি এম এ সবুর এম নাছের রহমান এয়ার কমডোর ইসফাক এলাহী চৌধুরী (অব.) এস এম ফজলুল হক ওয়াহিদা বানু কবরী সারোয়ার কাজী ফিরোজ রশীদ কেকা ফেরদৌসী কে. মাহমুদ সাত্তার খন্দকার রুহুল আমিন খোন্দকার ইব্রাহিম খালেদ খালেদ মুহিউদ্দীন খুশি কবির জুনাইদ আহমেদ পলক জোবেরা লিনু টিপু মুন্সী ড. আবুল বারকাত ড. কাজী কামাল আহমদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ ড. তৌফিক এম. সেরাজ ড. বদিউল আলম মজুমদার ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ড. সাজ্জাদ জহির ড. সা’দত হুসাইন মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম (অব.) বীর প্রতীক মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান (অব.) বীর বিক্রম মেহের আফরোজ চুমকি মির্জা ফখরুল ইসলাম আলমগীর হুসেইন মুহাম্মদ এরশাদ মিথিলা ফারজানা মীর নাসির হোসেন মীর মাসরুর জামান মীর মোহাম্মদ নাছির উদ্দীন মীর শওকাত আলী বাদশা মুনিরা খান মুহাম্মদ আজিজ খান মোহাম্মদ নূর আলী মোঃ গোলাম মাওলা রনি এমপি মোঃ জসিম উদ্দিন মসিউর রহমান রাঙ্গা রাশেদ খান মেনন রাশেদা কে চৌধুরী লে. কর্ণেল মোঃ ফারুক খান (অব.) শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি শাইখ সিরাজ শাওন মাহমুদ শাজাহান খান এমপি শামসুজ্জামান খান শাহীন আনাম শারমীন মুরশিদ শুভ্র দেব শিবলী মোহাম্মদ শিরীন আখতার সরদার সাখাওয়াত হোসেন বকুল স্থপতি মোবাশ্বের হোসেন সাঈদ খোকন সাকিব আল হাসান সাগুফতা ইয়াসমিন এমেলী সাব্বির হাসান নাসির সালমা খান সালাউদ্দিন কাশেম খান সিগমা হুদা সিলভীয়া পারভীন লিনি সুকুমার রঞ্জন ঘোষ সুরাইয়া জান্নাত সুলতানা কামাল সৈয়দ আখতার মাহমুদ সৈয়দ আবুল মকসুদ সৈয়দ মার্গুব মোর্শেদ সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সৈয়দা রিজওয়ানা হাসান হাসানুল হক ইনু ড. সিনহা এম এ সাঈদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ড. হামিদুল হক ড. হোসেন জিল্লুর রহমান ড. হোসেন মনসুর ড. রেজোয়ান সিদ্দিকী ডা. অরূপরতন চৌধুরী ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ডা. জোনাইদ শফিক ডা. মোঃ আব্দুল মতিন ডা. লুৎফর রহমান ডা. সরদার এ নাঈম ডা. সাঈদ আহমেদ সিদ্দিকী ডা. সামন্ত লাল সেন তোফায়েল আহমেদ তালেয়া রেহমান দিলরুবা হায়দার নজরুল ইসলাম খান নজরুল ইসলাম বাবু নবনীতা চৌধুরী নাঈমুর ইসলাম খান নমিতা ঘোষ নাঈমুর রহমান দূর্জয় নাসরীন আওয়াল মিন্টু নুরুল ইসলাম সুজন এমপি নুরুল কবীর নিলোফার চৌধুরী মনি এমপি প্রকোশলী তানভিরুল হক প্রবাল প্রফেসর মেরিনা জাহান ফকির আলমগীর ফরিদ আহমেদ বেগম মতিয়া চৌধুরী বিগ্রেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন (অব.) ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ব্যারিস্টার আমীর-উল ইসলাম ব্যারিস্টার তানিয়া আমীর ব্যারিস্টার তুরিন আফরোজ ব্যারিস্টার রুমিন ফারহানা ব্যারিস্টার নাজমুল হুদা ব্যারিস্টার সারা হোসেন ভেলরি এ টেইলর মতিউর রহমান চৌধুরী মনজিল মোরসেদ মমতাজ বেগম এমপি মামুন রশীদ মাহফুজ আনাম মাহফুজ উল্লাহ